আমার সম্পর্কে

আমি রুমান। ব্লগিং করি “চাটিকিয়াং রুমান” নামে। কারো মনে যদি প্রশ্ন আসে “চাটিকিয়াং” মানে কী তাহলে উনাকে ধন্যবাদ। জন্মেছি এবং বড় হয়েছি প্রিয় শহর চট্টগ্রামে। এই চট্টগ্রামের অনেকগুলো প্রাচীন নাম রয়েছে, তার মধ্যে একটি- চাটিকিয়াং। তাই প্রিয় শহরটির এই প্রাচীন নামকে নিজের নামের সাথে জুড়িয়ে নিয়েছি।

পড়াশোনা করেছি আইন নিয়ে। আইনের উপর অনার্স এবং মাস্টার্স শেষ করার পর বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী হিসেবে তালিকাভূক্ত হয়ে অ্যাডভোকেট হিসেবে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে আইন চর্চা করছি। এর পাশাপাশি International Committee of the Red Cross (ICRC) এর ফেলোশিপ নিয়ে ইন্ডিয়ার হায়দ্রাবাদের ‘NALSAR University of Law’ এর অধীনে আন্তর্জাতিক মানবিক আইনের (IHL) উপর এক বছরের পোস্ট গ্র্যাজুয়েশন কোর্স শেষ করেছি। এ সবের পাশাপাশি কাজ করছি লোকসংস্কৃতি রক্ষা করি (লোরক) সোসাইটি‘র সাথে। মূলত দেশের প্রতি দায়িত্ববোধ এবং নিজের সংস্কৃতিকে ভালোবেসে আমরা একদল তরুণ-তরুণী লোরক সোসাইটির হয়ে কাজ করছি। আমাদের উদ্দেশ্য হলো- হারিয়ে যেতে বসা লোকসংস্কৃতির বিভিন্ন উপাদান সংগ্রহ ও প্রচার করা এবং লোকসংস্কৃতির হারানো অতীত ফিরিয়ে আনা। আমরা চাই বিশ্বের দরবারে আমাদের সংস্কৃতিকে সমুন্নত রাখতে। এছাড়া প্রিয় চট্টগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয়ে কাজ করছি সামাজিক সংগঠন হৃদয়ে চট্টগ্রাম এর সাথে। তাছাড়া Amnesty International এর আন্তর্জাতিক সদস্য হিসেবে মানবাধিকার রক্ষায় কাজ করে যাচ্ছি।

ব্লগিং’এর কথা বলতে গেলে- এর সাথে যুক্ত হই ২০১০ সালের ২৪শে আগস্ট। এরপর বিভিন্ন বাংলা কমিউনিটি ব্লগে ব্লগিং করে আসছি। ২০১১-এর মাঝামাঝি সময়ে গুগলের Blogspot’এ নিজের একটি ব্লগ খুলি, যেখানে মূলত আমার সব লেখাগুলোকে এক করে রাখতাম। হঠাৎ চিন্তা করলাম WordPress’এ নিজের একটা ব্লগ খুলি, তাই দেরী না করে খুলে ফেললাম। জানুয়ারী ০৩, ২০১২ থেকে আজ অবধি আছি এই ওয়ার্ডপ্রেসে। মূলত ভ্রমণ ও ইতিহাসমূলক লেখা লিখতে ভালোবাসি। আশাকরছি অন্যান্য বিষয়ের উপর লেখা আপনাদের সাথে শেয়ার করতে পারবো।

আর হ্যাঁ, আপনি যদি (বাংলা) ওয়ার্ডপ্রেস ব্লগার/লেখক হয়ে থাকেন তাহলে বাংলা ওয়ার্ডপ্রেস ব্লগার/লেখকদের নিয়ে তৈরিকৃত “বাংলা ওয়ার্ডপ্রেস || Bangla WordPress” এই ফেসবুক গ্রুপে আপনি আমন্ত্রিত।

শুভ কামনা সবার জন্য।

Advertisements
  1. Hi Ruman,

    I really like your blog. We are trying to start a webzine in Sydney that will be in Bengali and English. I would like to invite you to contribute from time to time as an author. Please let me know if you will be interested in this. The webzine is still in beta version http://sydneyprobashi.wordpress.com/

    Regards Surja

    • ব্লগজিনটিতে আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ সূর্য দা। আমি এই ব্লগজিনের ব্যাপারে আগ্রহী। আশাকরছি ওখানে নিয়মিত লিখার সুযোগ পাবো।

      ব্লগজিনটি কি ওয়ার্ডপ্রেসের ডোমেইনে থাকবে? নাকি নিজস্ব ডোমেইনে হবে?

  2. Hi Ruman, Thanks for agreeing to share some of your articles on Sydney Probashi webzine. We are starting under .wordpress domain for now. Please send me your email id so I can send you an invite through the wordpress site. Regards Surja PS Sorry for delay in getting back I did not know how to check on all comments in the website…I am learning as I am going along..

  3. রুমান ভাই, আমাদের ওয়েবযিন মোটা মুটি খারা করেছি। এবার আশা করছি লেখবার লোক জোগাড় হয়ে যাবে। তোমার থেকে মাঝে মাঝে কিছু লেখা পেলে খুব ভাল লাগবে – পুরনো লেখা পেতেও অশুবিধে নেই। তোমার একটা ডাক টিকিটের উপর লেখা আমার খুব ভাল লেগেছিল।

  4. রুমান ভাই – আমারি দোষ – গুগুল ডাক নামে কমেন্ট করবার জন্য – তাই হয়ত অনেকদিন জবাব পেলাম না। অফিস থেকে লিখতে হলে ইংরাজি টাইপ করতে হয় – মার্জনা করবেন। আশা করি আমাদের এই ওয়েবযিনে আপনি কিছু লেখা পাঠাবেন। আমাকে আপনার ইমেল ঠিকানা পাঠালে আপনাকে একটা আমন্ত্রন পাঠাতে পারব – আশায় থাকি – ছোট সংহার – আমার ব্লগের প্রথম কমেন্ট আপনি করেছিলেন – তাই হয়ত অনেক দূরে থাকা সত্ত্বেও আপনাকে কাছের বলে মনে করি – আমার তরফ থেকে ভুল হলে মাপ করে দেবেন।

    • অনেক দেরী হওয়ার জন্য আন্তরিকভাবে দুঃখিত সূর্য দা। মাস্টার্সের পরীক্ষা চলছিল এতদিন। এছাড়া ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন ছিল। তাই এত দেরী।

      hasan_mohora@yahoo.com এটা আমার ইমেইল এড্রেস। “প্রবাসী” ওয়েবজিনের জন্য যে কোনো লেখা আমার এই ব্লগ থেকে নিতে পারেন আপনি। সময় সুযোগ করে আমি ওয়েবজিনটির জন্য আলাদা লেখা রেডি করবো।

      আর আপনি আমাকে এতটা কাছের মনে করেন জেনে খুশি হলাম সূর্য দা। এছাড়া গুগুল ডাক নামে মন্তব্য করাতে আপনিতো দোষের কিছু করেননি! পড়াশোনার ব্যস্ততায় ব্লগে না আসাতে এবং ইন্টারনেট সংযোগ না থাকাতে এই ভুল বুঝাবুঝিটা হয়েছে। রিপ্লাই দিতে দেরী হওয়ায় কিছু মনে করবেন না প্লিজ।

      ভালো থাকুন সব সময়। শুভ কামনা নিরন্তর।

  5. ফেইসবুকে নিয়মিত যেতে পারি না বলে একটা আফসোস আছে আমার।

  6. আপনিও তাইলে চট্টগ্রামের :)

  7. রুমান ভাই আপনার সেল নাম্বার টি দিবেন ।
    আমার সেল—০১৭২১৫৩৬৮৮৮

  8. সবাই মাহেরমজানে শুভেছচা

  9. সবাই আসুন মাহেরমজানে প্রবিত্রারক্ষা করুন

  10. অনেক ভালো লাগলো আপনার ব্লগ।
    শুভেচ্ছা রইলো।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: