ওয়াটারগেইট কেলেংকারি

ওয়াটারগেইট কেলেংকারির কথা অনেকে জানেন আবার অনেকে জানেন না কিংবা অনেকে এই কেলেংকারির নাম শুনেছেন কিন্তু তেমন কিছু জানা সম্ভব হয়নি। চলুন এই ওয়াটারগেইট কেলেংকারি সম্পর্কে কিছু জেনে নিই।

১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারাভিযান চলাকালে সংঘটিত হয় এক জঘন্য কেলেংকারি। যার জন্য শেষ পর্যন্ত সে দেশের প্রেসিডেন্ট (রিচার্ড নিক্সন) পদত্যাগ করতে বাধ্য হন। নির্বাচনী প্রচারের সময় ক্ষমতাসীন রিপাবলিকান দল ও প্রশাসনের ৫ ব্যক্তি ওয়াশিংটন ডিসির ওয়াটার গেইট ভবনস্থ বিরোধী ডেমোক্র্যাট দলের সদর দফতরে আড়িপাতার যন্ত্র বসায়।

পরবর্তীকালে এ কেলেংকারির কথা ফাঁস হয়ে গেলে যুক্তরাষ্ট্রের ৩৭তম প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ওই ঘটনার সঙ্গে হোয়াইট হাউসের কোন প্রকার সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেন। কিন্তু প্রশাসনের সর্বোচ্চ পর্যায় এবং নিক্সনের ৫ জন সহকারী এ কেলেংকারির সাথে জড়িত ছিলেন বলে তদন্তে সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় চরম বেকাদায় পড়ে যান বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি। শেষ পর্যন্ত নিশ্চিত ইম্পিচমেন্টের মুখে ১৯৭৪ সালের ০৮ আগষ্ট পদত্যাগ করেন রিচার্ড নিক্সন।

এবার এ সংক্রান্ত কয়েকটি ছবি দেখে নিইঃ

এই সেই ওয়াটারগেইট কমপ্লেক্স

ওয়াটারগেইট কেলেংকারির কথা ফাঁস হওয়ার পর সাংবাদিকদের তোপের মুখে প্রেসিডেন্ট নিক্সন

ওয়াটারগেইট কেলেংকারি ঘটনা তদন্তের একটি কপি

দ্য নিউ ইয়র্ক টাইমস-এ প্রেসিডেন্ট নিক্সনের পদত্যাদের খবর

কেলেংকারির কথা সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ার পর পদত্যাগ করে হোয়াইট হাউস ছাড়ার আগ মুহুর্তে নিক্সন

Advertisements

About চাটিকিয়াং রুমান

সবসময় সাধারণ থাকতে ভালোবাসি। পছন্দ করি লেখালেখি করতে, আনন্দ পাই ডাক টিকেট সংগ্রহ করতে আর ফটোগ্রাফিতে, গান গাইতেও ভালবাসি। স্বপ্ন আছে বিশ্ব ভ্রমণ করার...।।

Posted on মার্চ 8, 2012, in ইতিহাস and tagged , , . Bookmark the permalink. 22 টি মন্তব্য.

  1. Assalamu A’laikum Dear Hasan Ali. Interestingly enough, in the famous book ‘Rogue State’ by William Blum the author stated the two ‘Laws’ of watergate. For your consideration, I have just copied them from the source below:

    ‘The First Watergate Law of American Politics states: “No matter how paranoid or conspiracy-minded you are, what the government is actually doing is worse than you imagine.”

    The Second Watergate Law of American Politics states: “Don’t believe anything until it’s been officially denied.”

    Both laws are still on the books.’

    You should read this book ‘Rogue State’ dear Hasan Ali.

    May ALLAH accept our effort and services in his Path.

  2. ওয়াটারগেইট কেলেংকারির কথা jantam kinto bistarito jantamna .tnks

  3. ভাল পোস্ট। বিস্তারিত জেনে ভাল লাগল।
    ব্লগও দেখতে অনেক সুন্দর হচ্ছে। শুভেচ্ছা।

  4. দুঃখ শুধু এটিই, ওদের নৈতিকতা বাদ দিয়ে বাকি সব নীতিই ঠিক আছে! আছে জনগণের প্রকৃত অধিকার! আর এই অধিকার বলে তারা তাদের দেশের প্রেসিডেন্টের এতটুকুন দুর্নিতি মেনে নিতে পারিনি, পদত্যাগে বাধ্য হয়েছিলেন তৎকালীন ক্ষমতাধর মার্কিন প্রসিডেন্ট “রিচার্ড নিক্সন”!
    —————————————————————–
    কিন্তু আমাদের দেশের অবস্থা দেখে মাঝে মাঝে মনে হয়, সৌদি রাজতন্ত্র আমাদের চেয়েও ভালো!!! কারণ হিসেবে আমাদের পরাধীনতাকে বলবো! আর মজার বিষয় হচ্ছে, সৌদি রাজতন্ত্র অগণতান্ত্রিক হলেও জনগণের বেঁচে থাকার অধিকার অনেক বেশি! আর আমাদের দেশ গণতান্ত্রিক হয়েও মৃত্যুর নিশ্চিয়তা দেওয়া হয় অনেক বেশি!!
    —————————————————————–
    এত সুন্দর তথ্যমূলক পোষ্টের জন্য ধন্যবাদ…।

    • উন্নত বিশ্বের নীতি, জনগণের প্রতি রাষ্ট্রের অধিকার, এসব কিছুই তাদেরকে উন্নত আসনে আসীন হতে সাহায্য করেছে।

      আমাদের দেশের অবস্থা বিবেচনা করার জন্য সৌদির দিকে তাকানোর প্রয়োজন নেই। একটা দেশ সুন্দরভাবে পরিচালিত হতে পারে তার রাজনৈতিক স্থিতিশীলতার কারণে। আমাদের দেশে এই রাজনৈতিক স্থিতিশীলতা না থাকার কারণে এতো Man Power থাকার পরেও আমরা সামনের দিকে এগিয়ে যেতে পারছিনা।

      আর সৌদিদের মার্কিন তোষণ নতুন কিছু নয়। তারা যদি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কিছু বলা শুরু করে তাহলে তাদের অবস্থা কোথায় গিয়ে দাঁড়াবে সেটা না বললেও চলে। সৌদি যুবকদের কোন ইস্যুতে উসকে দিয়ে সৌদি আরবের বর্তমান স্থিতিশীল অবস্থাকে নাজুক করা মার্কিনিদের জন্য কোন ব্যাপার না।
      ———————————————

      মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ রাজু ভাই। শুভ কামনা আপনার জন্য।

  5. সুন্দর কথা বলেছেন, আমার কথার মূল বিষয় ছিল এটি! সৌদির দিকে তাকানো আমার দরকার নেই, বুঝার জন্য সৌদির বিষয়টি উদাহরণ স্বরূপ দিয়েছিলাম।
    আপনার কমেন্টের এই কথাগুলোই মূলত আমি বলতে চেয়েছিলাম; “আমাদের দেশের অবস্থা বিবেচনা করার জন্য সৌদির দিকে তাকানোর প্রয়োজন নেই। একটা দেশ সুন্দরভাবে পরিচালিত হতে পারে তার রাজনৈতিক স্থিতিশীলতার কারণে। আমাদের দেশে এই রাজনৈতিক স্থিতিশীলতা না থাকার কারণে এতো Man Power থাকার পরেও আমরা সামনের দিকে এগিয়ে যেতে পারছিনা।”
    আমরা আজ রাজনীতির আড়ালে নামমাত্র স্বাধীন দেশের পরাধীনতার শৃংখলে আবদ্ধ হয়ে আছি।
    এই অবস্থার সহসায় পরিবর্তন দরকার, প্রয়োজনে করবো আরেকটি যুদ্ধ!!

    • আমাদের সরকার তার নতজানু পররাষ্ট্র নীতির কারণে আজ আমরা অবরুদ্ধ, দাঁড়াতে পারছিনা মাথা উঁচু করে। সাম্রাজ্যবাদী শক্তিগুলোর পদলেহনের কারণে আমরা পিছিয়ে পড়ছি দিনকে দিন! এই অবস্থা থেকে মুক্তির জন্য দরকার আরেকটি বিপ্লবের!

  6. ওয়াটার গেট কেলেঙ্কারি আমার খুব প্রিয় একটা টপিক। একবার আমি লিখতে চেয়েছিলাম, কিন্তু এতো বিশাল ব্যাপার ছোট ক্যানভাসে আনতে পারিনি। এটা আমার ব্যর্থতা।

    আর আপনি খুব সুন্দর ভাবে জিস্ট কথাটা তুলে ধরেছেন– এটা আপনার ক্রেডিট।

    ভালো থাকুন খুব।

  7. টেলিফোনে আড়িপাতা নিয়ে তুলকালাম কান্ড ঘটে গেছে !!!!

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: