ডয়চে ভেলে আন্তর্জাতিক ব্লগ প্রতিযোগিতা “দ্য ববস ২০১২” তে বাংলা ব্লগের মনোনয়ন পেলেন যারা

শুরু হয়েছে জার্মানীর আন্তর্জাতিক বেতার সংস্থা ডয়চে ভেলের আন্তর্জাতিক ব্লগ প্রতিযোগিতা “দ্য ববস ২০১২” এর ভোট গ্রহণ। গত ২ এপ্রিল থেকে এই ভোট গ্রহণ শুরু হয়। আগামী ২ মে পর্যন্ত চলবে এই ভোট গ্রহণ। ডয়চে ভেলের আন্তর্জাতিক জুরি বোর্ড গত কয়েকদিন ধরে ৩,২০০ টি ব্লগ থেকে ১৭টি বিভাগে মোট ১১টির ভাষার ১৮৭টি ব্লগকে মনোনয়ন দিয়েছে। এই ১৭টি বিভাগের মধ্যে ৬টি বিভাগ হলো- ভাষা নিরপেক্ষ অর্থাৎ বিভিন্ন ভাষার ব্লগের মধ্যে প্রতিযোগিতা। অপর ১১টি বিভাগ হলো- প্রতিযোগিতার ১১টি ভাষার জন্য একক প্রতিযোগিতা।

যে ১১টি ভাষার ব্লগকে প্রতিযোগিতার জন্য মনোনয়ন দেয়া হয়েছে ভাষাগুলো হলো- বাংলা, ইংরেজি, জার্মান, ফরাসি, স্প্যানিশ, রাশান, পর্তুগিজ, ফার্সি, ইন্দোনেশিয়, আরবি ও চীনা। এবারের প্রতিযোগিতার মূল বিষয়- “জনশিক্ষা ও সংস্কৃতি”।

আগামী ২ মে এবারের “ববস ২০১২” এর বিজয়ীদের নাম ঘোষণা করা হবে এবং পরবর্তীতে বিজয়ীদের জার্মানী যাওয়ার আমন্ত্রণ জানানো হবে যাতে বিজয়ীরা ২৬ জুন বন-এ ডয়চে ভেলের গ্লোবাল মিডিয়া ফোরামের আঙ্গিকে সরাসরি পুরস্কার গ্রহণ করতে পারেন।

বিভিন্ন ক্যাটাগরিতে বাংলা ব্লগের যারা ববস ২০১২ তে মনোনয়ন পেলেনঃ

১/ BEST BLOG ক্যাটাগরিঃ এ ক্যাটাগরিতে বাংলা ব্লগ থেকে মনোনয়ন পেয়েছেন ব্লগার সাবরিনা সুলতানা’র ব্লগ (www.sachalayatan.com/sabrina_sultana)। যিনি গতবার মাত্র ১ পয়েন্টে তিউনিশিয়ান ব্লগার লিনা বেন মেহন্নি’র কাছে হেরে গিয়ে রানার্স-আপ হন। নিজের অসুস্থ শরীর নিয়ে, হুইল চেয়ারের সাহায্যে চলাফেরা করে প্রতিবন্ধীদের জন্য কাজ করেন তিনি। প্রতিবন্ধীদের অধিকার আদায়ের দাবিতে, প্রতিবন্ধীদের অর্থনৈতিক ও আনুষঙ্গিক সহায়তা দিতে গঠিত হওয়া “বাংলাদেশি সিস্টেমস চেঞ্জ এডভোকেসি নেটওয়ার্ক” বা বি-স্ক্যান-এর প্রেসিডেন্ট হিসেবে কাজ করে যাচ্ছেন ব্লগার সাবরিনা সুলতানা। ১১ শতাংশ ভোট পেয়ে অনলাইন ভোটিং-এ তার ব্লগ এখন ৪র্থ অবস্থানে আছে।

২/ BEST USE OF TECHNOLOGY FOR SOCIAL GOOD ক্যাটাগরিঃ এই ক্যাটাগরিতে বাংলা ব্লগ থেকে মনোনয়ন পেয়েছে “অজানা ইনফরমেশন (www.ojana.info)” ব্লগটি। এটি মেহেদী হাসান নামক একজন ওয়েব ডিজাইনারের ব্লগ। তিনি মূলত প্রযুক্তি বিষয়ক বিভিন্ন নিবন্ধ লিখে থাকেন যা সমাজে প্রযুক্তির ব্যবহারকে সহজ করে দিচ্ছে। ৮ শতাংশ ভোট পেয়ে অনলাইন ভোটিং-এ “অজানা ইনফরমেশন” ব্লগটি ৫ম স্থানে অবস্থান করছে।

৩/ BEST SOCIAL ACTIVISM CAMPAIGN ক্যাটাগরিঃ এই ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন ব্লগার আসিফ মহিউদ্দিন’এর ব্লগ (www.somewhereinblog.net/blog/realAsifM)। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলন নিয়ে সামুতে লেখালেখি করতে গিয়ে গত বছর আটক হন তিনি। পরে অবশ্য তিনি ছাড়া পান। ১৯ শতাংশ ভোট পেয়ে এই ক্যাটাগরিতে তিনি ২য় অবস্থানে আছেন এখন।

৪/ REPORTERS WITHOUT BORDERS AWARD ক্যাটাগরিঃ এই ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে সাংবাদিক আবু সুফিয়ান’এর ব্লগ (blog.bdnews24.com/author/abusufianIR)। সাধারণ মানুষের তথ্য জানার অধিকারকে নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন সাংবাদিক ও ব্লগার আবু সুফিয়ান। বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো তিনি তুলে ধরেছেন তার ব্লগে। এছাড়া সাংবাদিক দম্পতি সাগর-রুনির খুনির দ্রুত গ্রেপ্তার ও বিচারের দাবীতে ব্লগে সোচ্চার আছেন তিনি। এই ক্যাটাগরিতে ৮ শতাংশ ভোট পেয়ে ৪র্থ অবস্থানে আছে আবু সুফিয়ান-এর ব্লগ।

৫/ BEST VIDEO CHANNEL ক্যাটাগরিঃ এই ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে প্রবাসী বাংলাদেশী তরুণী সাওসান-এর ইউটিউব ভিডিও চ্যানেল “বাংলা শেখা (www.youtube.com/user/84Enchantress)”। বিদেশে বেড়ে উঠা নতুন বাঙ্গালী প্রজন্ম যাতে বাংলা ভাষাকে ভুলে না যায় সে প্রয়াসে তিনি চালু করেছেন ইউটিউবের এই চ্যানেলটি। যেখানে তিনি নিত্যদিনের কর্মকান্ডের মাধ্যমে বাংলা শেখাচ্ছেন। শুধু তা নয়, ভিন্ন ভাষাভাষীদেরকেও বাংলা ভাষা শেখাতে সাহায্য করছে তার ভিডিও চ্যানেলটি। ২ শতাংশ ভোট পেয়ে এই ভিডিও চ্যানেলটি ৬ষ্ঠ স্থানে অবস্থান করছে।

৬/ SPECIAL TOPIC AWARD EDUCATION AND CULTURE ক্যাটাগরিঃ এই ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন “গুণীজন (www.gunijan.org/)” সাইটটি। ইন্টারনেটে বাংলা ভাষায় তথ্যের যে ঘাটতি রয়েছে তা কমিয়ে আনার চেষ্টা করছে এই ওয়েবসাইটটি। এতে রয়েছে বাংলাদেশ ও পশ্চিমবাংলার অনেক গুণীজনের বিস্তারিত তথ্য। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অনেক লড়াকু সৈনিকের জীবনের ইতিহাস রয়েছে সাইটটিতে। ৫ শতাংশ ভোট পেয়ে এই সাইটটি এখন পর্যন্ত ৭ম স্থানে অবস্থান করছে।

৭/ BEST BLOG BENGALI ক্যাটাগরিঃ অন্যান্য ভাষাভাষী ব্লগের মধ্যে “সেরা ব্লগ বাংলা” ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে মোট ১১টি বাংলা ব্লগ। ব্লগগুলো হচ্ছে-

*আসিফ মহিউদ্দিন’এর ব্লগ (www.somewhereinblog.net/blog/realAsifM): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলন নিয়ে সামুতে লেখালেখি করতে গিয়ে গত বছর আটক হন তিনি। পরে অবশ্য তিনি ছাড়া পান। ৪১ শতাংশ ভোট পেয়ে এই ক্যাটাগরিতে আসিফ মহিউদ্দিন ১ম স্থানে আছেন। “BEST SOCIAL ACTIVISM CAMPAIGN” ক্যাটাগরিতেও মনোনয়ন পেয়েছেন এই ব্লগার। এই ক্যাটাগরিতে ১৯ শতাংশ ভোট পেয়ে ২য় অবস্থানে আছেন তিনি।

*আমার ডায়েরি (diary.nawaze.info): ব্লগার শাহ নেওয়াজ পাভেলের ব্লগ এটি। তিনি মূলত গণতন্ত্র, সামাজিক ন্যায় বিচার এবং ক্ষুদ্র নৃ-তাত্ত্বীক গোষ্ঠিদের অধিকার নিয়ে লিখে থাকেন। ২৬ শতাংশ ভোট পেয়ে তিনি ২য় অবস্থানে আছেন।

*সালমা মাহবুব’এর ব্লগ (www.amarblog.com/blog/7141): সর্বক্ষেত্রে প্রতিবন্ধীদের অংশগ্রহণ এবং সর্বজনীন প্রবেশগম্যতা নিশ্চিত করতে “বাংলাদেশি সিস্টেমস চেইঞ্জ এডভোকেসি নেটওয়ার্ক” বা বি-স্ক্যান’এর সাধারণ সম্পাদক হিসেবে কাজ করে যাচ্ছেন ব্লগার সালমা মাহবুব। মাত্র ৯ মাস বয়সে পোলিওতে আক্রান্ত হন তিনি। বেশি দূর পড়াশোনা করতে পারেননি, বাবা-মা এবং ছোট দুই ভাইয়ের সহায়তায় দশম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন সালমা মাহবুব। ১১ শতাংশ ভোট পেয়ে এই ক্যাটাগরি ৩য় অবস্থানে আছেন তিনি।

*হিং টিং ছট (partho52.wordpress.com): ব্লগার পার্থ’র ব্লগ এটি। চিন্তাশীল এবং বুদ্ধিদীপ্ত লেখা লিখতে ভালোবাসেন তিনি। ব্যাক্তিগত ব্লগে ব্লগিং করা এই ব্লগার ১০ শতাংশ ভোট পেয়ে ৪র্থ স্থানে অবস্থান করছেন।

*আবু সুফিয়ান’এর ব্লগ (blog.bdnews24.com/author/abusufianIR): সাধারণ মানুষের তথ্য জানার অধিকারকে নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন সাংবাদিক ও ব্লগার আবু সুফিয়ান। বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো তিনি তুলে ধরেছেন তার ব্লগে। এছাড়া সাংবাদিক দম্পতি সাগর-রুনির খুনির দ্রুত গ্রেপ্তার ও বিচারের দাবীতে ব্লগে সোচ্চার আছেন তিনি। “BEST SOCIAL ACTIVISM CAMPAIGN” ক্যাটাগরিতেও মনোনয়ন পেয়েছেন ব্লগার আবু সুফিয়ান। এই ক্যাটাগরিতে ৮ শতাংশ ভোট পেয়ে ৪র্থ স্থানে অবস্থান করছেন তিনি।

*ছবিওয়ালার রোজনামচা (www.cameraman-blog.com): ফটোগ্রাফার রিফাত জামিল ইউসুফজাই’এর ব্লগ এটি। ক্যামেরা বিষয়ক বিভিন্ন লেখা লিখে থাকেন এই ব্লগার। ক্যামেরা বিষয়ক লেখা ছাড়া এই ব্লগার মোবাইল কোম্পানিগুলোর বাণিজ্যিক চিন্তা এবং ঢাকার যানজট নিয়েও লিখেছেন তার ব্লগে। ৩ শতাংশ ভোট পেয়ে তিনি ৬ষ্ঠ স্থানে অবস্থান করছেন এই ক্যাটাগরি।

*সুড়ঙ্গ- নিয়াজের ভূবন (niazmowla.wordpress.com): ডা. নিয়াজ মওলার ব্লগ এটি। বাংলাদেশের বিভিন্ন ঐতিহাসিক ঘটনা, ইতিহাস, সংস্কৃতি এবং সমসাময়িক সামাজিক বিষয় নিয়ে লিখে থাকেন এই ব্লগার। এই ক্যাটাগরিতে তার ব্লগটি ৭ম স্থানে অবস্থান করছে।

*সুস্বাদু সব বাংলা খাবার (bengalirecipes4u.wordpress.com): ব্লগটির নাম দেখেই বুঝতে পারছেন কোন ধরনের ব্লগ এটি। মুখরোচক সব বাংলা খাবারের মেন্যু দিয়ে সাজানো হয়েছে এই ব্লগ। এই ক্যাটাগরিতে ব্লগটির অবস্থান ৮ম।

*গুনীজন (www.gunijan.org/): ইন্টারনেটে বাংলা ভাষায় তথ্যের যে ঘাটতি রয়েছে তা কমিয়ে আনার চেষ্টা করছে এই ওয়েবসাইটটি। এতে রয়েছে বাংলাদেশ ও পশ্চিমবাংলার অনেক গুণীজনের বিস্তারিত তথ্য। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অনেক লড়াকু সৈনিকের জীবনের ইতিহাস রয়েছে সাইটটিতে। এই ক্যাটাগরি ব্লগটির অবস্থান ৯ম। “SPECIAL TOPIC AWARD EDUCATION AND CULTURE” ক্যাটাগরিতেও মনোয়ন পেয়েছে এই ব্লগটি। সেখানে ৫ শতাংশ ভোট পেয়ে ৭ম স্থানে অবস্থান করছে “গুনীজন” ব্লগ।

*ডিজে আরিফের ভার্চুয়াল ডায়েরি (djarifishere.wordpress.com): বাংলা কমিউনিটি ব্লগগুলোর বিভিন্ন বিধিনিষেধের কারণে স্বাচ্ছন্যবোধ না করা এই ব্লগার ইন্টারনেটে চেয়েছিলেন নিজের একখন্ড ভূমি। এই কারণে ওয়ার্ডপ্রেসকে বেছে নিয়েছেন ব্লগার ডিজে আরিফ। এবারে সবেমাত্র এসএসসি পরীক্ষা দিয়েছেন এই ব্লগার। এই ক্যাটাগরিতে তার ব্লগের অবস্থান ১০ম।

*কথাতো বলার জন্যই (kothatobolarjonyei.blogspot.com): সুনন্দ, সংহিতা, নির্মাল্য, সুমিত, শুভদীপ এবং সুরশ্রী এই ৬ জন ব্লগার মিলে ব্লগটিকে মাতিয়ে রাখেন। সাহিত্য, সিনেমা এবং আলোকচিত্র বিষয়ক আলোচনা হয়ে থাকে এই ব্লগে। “সেরা ব্লগ বাংলা” ক্যাটাগরিতে ১১তম স্থানে রয়েছে ব্লগটি।

ভোট দেয়ার লিঙ্কঃ  http://thebobs.com/english/category/2012/best-blog-2012/

Advertisements

About চাটিকিয়াং রুমান

সবসময় সাধারণ থাকতে ভালোবাসি। পছন্দ করি লেখালেখি করতে, আনন্দ পাই ডাক টিকেট সংগ্রহ করতে আর ফটোগ্রাফিতে, গান গাইতেও ভালবাসি। স্বপ্ন আছে বিশ্ব ভ্রমণ করার...।।

Posted on এপ্রিল 7, 2012, in সাম্প্রতিক and tagged , , , . Bookmark the permalink. 18 টি মন্তব্য.

  1. পোস্টে প্লাস ;-) :-D

  2. শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. আগামীতে আপনিও মনোনয়ন পাবেন এটা আমি নিশ্চিত। ডা নিয়াজ মাওলা কে এবার একটা ভোট দিন তিনি আমাদের পরিচিত, জেন্টেল ম্যান। শুভেচ্ছা।

    • আমার এই পোষ্টে আপনার মন্তব্য আশা করেছিলাম সাহাদাত ভাই। আমার মনে একটা আক্ষেপ আছে এবারের মনোনয়ন প্রাপ্ত ব্লগগুলোর মধ্যে একটি ব্লগের ব্যাপারে। কিন্তু সেটা কাউকে বলতে পারছিলাম না। আপনি এই পোষ্টে মন্তব্য করাতে আমার জন্য সুবিধা হয়েছে।

      BEST BLOG BENGALI ক্যাটাগরিতে “সুস্বাদু সব বাংলা খাবার” নামের যে ব্লগটি মনোনয়ন পেয়েছে সেটার চাইতে আপনার ব্লগ আরো বেশি সমৃদ্ধশালী। সে জায়গায় আপনার ব্লগটা মনোনয়ন পাওয়া যথেষ্ট যুক্তিযুক্ত। কিন্তু সেটা হলোনা!

      ডা. নিয়াজ মাওলা ভাইকে আমি ভোট দিয়েছি। উনার লেখাগুলো আমার বেশ ভালো লাগে। উনাকে যদিও আমি দেখিনি, তারপরেও বলতে পারি নিয়াজ ভাই একজন জেন্টেলম্যান।

      ভালো থাকবেন।

      • ধন্যবাদ রুমান ভাই। হা হা হা… আমরাও আগামীতে আসব…
        হা, উক্ত রান্নার সাইট টা আমিও দেখেছি। ওরা তো প্রত্রিকা থেকে কপি করে দিচ্ছে মাত্র এবং এটা কপি পেষ্ট সাইট! মনোনয়ন পাওয়া উচিত হয় নাই…

        যাক, যা তাদের ভাবনা।

        নিয়াজ ভাইকে ভোট দেয়ার জন্য ধন্যবাদ জানিয়ে গেলাম।

  4. রুমান ভাইয়া, আপনার কথার সাথে আমি খুবই একমত। রান্নার ব্লগ হিসেবে বাংলা ভাষায় উদরাজী ভাইয়ার ব্লগটি আমার কাছেও খুব অসাধারণ লেগেছে। উনার মনোনয়ন আশা করেছিলাম।

    আমাকে ভোট দেওয়ায় অসংখ্য কৃতজ্ঞতা। আর উদরাজী ভাইকে কি বলবো! একরাশ ভালোবাসা রইলো তার জন্য।

    ভালো থাকবেন।

    • রান্নার ব্লগ হিসেবে সাহাদাত উদরাজী ভাইয়ের ব্লগটা এককথায় অসাধারণ। “সুস্বাদু সব বাংলা খাবার” ব্লগটির স্থানে সাহাদাত ভাইয়ের ব্লগটি মনোনয়ন পাওয়া বেশি যুক্তিযুক্ত।

      আপনার জন্য এবং উদরাজী ভাইয়ের শুভ কামনা।

      ভালো থাকবেন ভাইয়া।

  5. এখানে অনেক বেশী বেশি কথা বলা হচ্ছে!
    হা হা হা…।
    আমি এই মাত্র আমাদের ডাক্তার ভাইকে আবারো ভোট দিয়ে আসলাম। তাকে আমাদের জিতিয়ে আন্তেই হবে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: