বিশ্বের বুকে আরো ২টি Made in Bangladesh!

দেশের জাহাজ নির্মাণ শিল্পের অগ্রদূত ওয়েস্টার্ন মেরিন, চট্টগ্রাম কর্তৃক নির্মিত আরো ২টি জাহাজ আজ (৩ এপ্রিল) ডেলিভারী দেওয়া হচ্ছে জার্মানির উদ্দেশ্যে। এই নিয়ে ওয়েস্টার্ন মেরিন গত ২ বছরে মোট ১০টি জাহাজ বিদেশে ডেলিভারি দিয়েছে। যে দুটি জাহাজ ডেলিভারি দেওয়া হবে সেগুলো হলো- EMS FLOW এবং EMS WATER।

EMS FLOW

প্রসঙ্গত, জার্মানির গ্রোনা শিপিং কোম্পানির সাথে প্রায় ৯৬০ কোটি টাকা মূল্যের মোট ১২টি জাহাজ রপ্তানির চুক্তি করেছিল ওয়েস্টার্ন মেরিন শিপ বিল্ডার্স। সেই চুক্তি অনুযায়ী এই দুটি জাহাজ ডেলিভারি দেয়া হচ্ছে। ওয়েস্টার্ন মেরিনের জনৈক কর্মকর্তার দেয়া তথ্য অনুযায়ী প্রতিটি জাহাজ প্রায় ১০০ মিটার লম্বা এবং ৫,৫০০ টন ওজন ধারণক্ষমতা সম্পন্ন। এছাড়া এই EMS FLOW এবং EMS WATER হিমশীতল ও প্রতিকূল পরিবেশে চলাচলে সক্ষম। প্রতিটি জাহাজ ঘন্টায় ১২ নটিক্যাল মাইল গতিতে চলবে।

EMS WATER

EMS FLOW এবং EMS WATER নামের এই জাহাজ দুটির মূল্য প্রায় ১৮০ কোটি টাকা। গ্রোনা শিপিং কোম্পানির কাছে এ সহ মোট ৮ টি জাহাজ রপ্তানি করলো ওয়েস্টার্ন মেরিন। জাহাজ দুটির গায়ে লেখা থাকছে ‘Made in Bangladesh’। যার ফলে প্রিয় বাংলাদেশকে নতুন করে চিনছে বিশ্ব!

About চাটিকিয়াং রুমান

সবসময় সাধারণ থাকতে ভালোবাসি। পছন্দ করি লেখালেখি করতে, আনন্দ পাই ডাক টিকেট সংগ্রহ করতে আর ফটোগ্রাফিতে, গান গাইতেও ভালবাসি। স্বপ্ন আছে বিশ্ব ভ্রমণ করার...।।

Posted on এপ্রিল 2, 2012, in সাম্প্রতিক and tagged , . Bookmark the permalink. 19 টি মন্তব্য.

  1. পোশাক শিল্প দিয়ে এতদিন বিশ্বে আমরা গর্ব করি হয়ত একদিন জাহাজ শিল্প দিয়ে গর্বিত হব।

  2. এভাবেই এগিয়ে চলা হোক আরও সামনে। এগিয়ে চলুক দেশ এবং আমাদের জাতি। সুন্দর একটি জিনিস উপস্থাপন করেছেন রুমান ভাই।

    • ‘এভাবেই এগিয়ে চলা হোক আরও সামনে। এগিয়ে চলুক দেশ এবং আমাদের জাতি।’

      অনেকদিনের একটা ইচ্ছা ছিল ওয়েস্টার্ন মেরিনে যাওয়ার, জাহাজ কিভাবে তৈরি করা হয় সেটা স্বচক্ষে দেখার জন্য। কিন্তু কারখানাটি খুবই সংরক্ষিত এলাকা হওয়ার কারণে সেখানে যাওয়াটা সহজ ছিল না। কিন্তু সামুর ব্লগার অথৈই সাগর এবং নীরব দর্শক ভাইয়ের কল্যাণে আজ সেখানে যাওয়া হয়েছে। এই নিয়ে বিস্তারিত একটা পোষ্ট দিব।

      ভালো থাকবেন দাইফ ভাই।

  3. গর্ব করার মতো খবর শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। এজাতীয় খবর ক’জন বলে?
    ঐ ওয়েস্টার্ন মেরিন পোস্টের অপেক্ষায় থাকলাম।

  4. জাতির ভাল দিক শুনলে ভাল লাগে।

  5. ভাইয়া, আপনার সাথে আমার খুব জরুরী এবং গুরুত্বপূর্ণ কিছু কথা ছিল । দয়া করে আপনি আমার সাথে একটু যোগাযোগ করুন । প্লিজ ভাইয়া…। আমার মোবাইল নাম্বার 01754500192…। আমি আপনার কল বা মেসেজ এর অপেক্ষায় রইলাম ।
    অথবা আমাকে মেইল করুন mithun5250@yahoo.com এই ঠিকানায় ।

মন্তব্য করুন